Header Ads Widget

Responsive Advertisement

NB News! বাংলা তথা ভারতের বিশিষ্ট সমাজসেবী শ্রী পরিমল কান্তি মন্ডল ডিলিট উপাধিতে ভূষিত হলেন

নিউ দিল্লি, ১৮-০৩-২০২৩ :- 
নতুন দিল্লির কন্সটিটিউসন ক্লাব ওফ ইন্ডিয়ায় এক বর্নাদ্ধ অনুষ্ঠানে বাংলার তথা দেশের  বিশিষ্ট সমাজসেবী শ্রী পরিমল কান্তি মন্ডল মহাশয় কে "ন্যাশনাল শ্রী ২০২৩" ও " সন্মানীয় ডক্টরেট ইন সোসাল সার্ভিস " সন্মান প্রদান করলো "সক্রেটস সোসাল রিসার্চ ইউনিভার্সিটি "। আনুষ্ঠান এ উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির চেয়ারম্যান,  কে যোগেশ,ভাইস চেয়ারম্যান,ড:আশীষ গুপ্তা,সুপ্রিম কোর্টের আইনজীবী ও লিগ্যাল আডভাইসার কে কে বাগ,আনন্দ কুমার,ড: প্রজাপতি, ড: হংসরাজ সুমন, ড: নমিতা জৈন,ড: পি কে ভার্মা,অঙ্কিত গুপ্তা,ফিনানশিয়াল আডভাইসার প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ। ডক্টর পরিমল কান্তি মন্ডল দীর্ঘ ২৩ বছর ধরে একনিষ্ঠ ভাবে সমাজের পিছিয়ে পরা, অসহায় ও দূ:স্থ মানুষ দের দু:র্দশা দূর করার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন।উত্তর ২৪ পরগনার হারোয়ার সোনাপুকুর, এক প্রত্যন্ত গ্রামের ছেলে ড: পরিমল কান্তি মন্ডল। ছেলে বেলা থেকেই মানুষের দূ:ক্ষে কষ্টে নিজেকে সামিল করতেন। স্বামী বিবেকানন্দের আদর্শে শামিল হতেই কলেজে পড়তে পড়তেই সুরু করে দেন মানুষের জন্য কাজ। যেখানে মানবাধিকার লংঘন, শোষণ, অত্যাচার, অন্যায় দেখেছেন সেখানেই ঝাঁপিয়ে পরে তাদের রক্ষা করার চেষ্টা করেছেন। 
কলেজ জীবন থেকেই তার সমাজসেবা শুরু।বীনা পারিশ্রমিকে শিক্ষা দান,বই খাতা,বস্ত্র দানের মাধ্যমে সমাজ সেবা শুরু। ক্ষরা,বন্যা ও নানা ধরনের প্রাকৃতিক বিপর্জয়ে টিম নিয়ে ঝাঁপিয়ে পরে তাদের উদ্ধার করা,খাবার, ওষুধ, ত্রিপল,বস্ত্র ইত্যাদি দিয়ে তাদের সাহায্য করা।
২০০৬ সালে সৃষ্টি করেন আশ্রয় সোনাপুকুর। এখানে তাঁর স্বপ্ন ছিল এক বৃহৎ একান্নবর্তী পরিবারের সৃষ্টি করা,যেখানে সবাই সমান সুযোগ সুবিধা ভোগ করবে। এর পর শুধু কাজ আর কাজ।মানুষের জন্য কাজ।যুবক দের খেলা ধুলা ও শরীর চর্চায় উদ্ভুদ্ধ করতে ৬০০ ক্লাব কে ফুটবল, ভলিবল, যার্সি,ও বিভিন্ন টুর্নামেন্টের আয়োজন করা। আইলা,বন্যায় সুদুর সুন্দরবন এড়িয়ায় জীবনের ঝুঁকি নিয়ে ঝাঁপিয়ে পরে তাদের উদ্ধার করা। অন্ন,বস্ত্র,বাসস্থান ও ওষুধের ব্যবস্থা করা, গবাদি পশু দান করা। এমনকি সুদূর নেপালের ভয়ানক ভূমিকম্পে ড:পরিমল কান্তি মন্ডল রাস্তায় নেমে অর্থ, বস্ত্র, খাদ্য ও ওষুধ পাঠানোর ব্যবস্থা করে।
স্বনির্ভর গোষ্ঠী উন্নয়ন করার জন্য বিভিন্ন গোষ্ঠী গুলিকে ট্রেনিং, লোন ও বাজারের ব্যবস্থা করে তাদের জীবনের অন্ধকার দূর করার ব্যবস্থা করেন। এখন ড: পরিমল কান্তি মন্ডল আর বাংলায় সীমাবদ্ধ নেই।রেলের মাল গোদামের শ্রমিক দের বঞ্চনা ও দুর্দশা দেখে কোন ভাবেই স্থির থাকতে পারেননি। তিনি ১০ লক্ষ মানুষের ন্যায্য অধিকার আদায়ে সৃষ্টি করেন "ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়ন"। ভারতের বিভিন্ন দলের এম পি,ও মন্ত্রী দের দ্বারে দ্বারে ঘুরে মাল গোদাম শ্রমিক দের এই বঞ্চনার কথা জানিয়ে তাদের লিখিত সম্মতি আদায় করেন।শ্রম মন্ত্রী ও রেল মন্ত্রীর কাছে বার বার এই শ্রমিকদের সমস্যা সমাধানের আবেদন করেন।তাঁর এই ঐকান্তিক আবেদনে রেল,শ্রম ও অন্যান্য মন্ত্রী রা এই শ্রমিকদের অনেক সমস্যা সমাধান করেছেন এবং বাকি সমস্যা অতি শীঘ্রই  সমাধানের আশ্বাস দেন। 
তাই  বাংলার প্রত্যন্ত গ্রামের ছেলেটি আজ সারা ভারতের দশ লক্ষ্য শ্রমিকের কাছে ঈশ্বর হয়ে গেছেন।

Post a Comment

0 Comments