Header Ads Widget

Responsive Advertisement

Digital Kolkata :- অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালন করল উইমেন্স ক্রিশ্চিয়ান কলেজ


ডিজিটাল:- উইমেন্স
ক্রিশ্চিয়ান কলেজের ইকো ক্লাব পঞ্চাশতম বিশ্ব পরিবেশ দিবস পালন করল নানান অনুষ্ঠানের মাধ্যমে।
"শুন শুন গুণীজন শুন দিয়া মন। প্রকৃতি মঙ্গল পাঁচালি করিব বর্ণন।।"- পাঁচালি কথনের ধারায় অভিনব "প্রকৃতি মঙ্গল পাঁচালি" রচনা করেছে কলেজের বাংলা বিভাগের ষষ্ঠ সেমেস্টার এর ছাত্রী অনুজা গাঙ্গুলী,সুতপা পুরকাইত, নিশা দাস, রূপসা আড্ডি আর দেবলীনা মন্ডল।


একটি নৃত্য নাট্যের মাধ্যমে রূপ দান করে পরিবেশ সম্পর্কিত সচেতনতা সৃষ্টি করাই এই অভিনব পাঁচালি গানের প্রধান উদ্দ্যেশ্য ছিল।এই অনুষ্ঠানে নাটকীয় উপস্থাপনায় যোগদান করেছিলেন রোমান্তি বারই, বর্ষা মজুমদার, বৃষ্টি প্রধান,শম্পা নস্কর সহ আরও অনেকে।
উদ্বোধনী ভাষণে কলেজের অধ্যক্ষ,
ড: অজন্তা পল মহাশয়া, ছাত্রীদের এবং উপস্থিত দর্শক মন্ডলী কে প্রকৃতি আর প্রাণী তথা মানব জগতের সহাবস্থানমূলক যাপন সম্পর্কে সচেতন করে তাঁর মনোজ্ঞ ও মননশীল ভাষণ পেশ করেন।




ইকো ক্লাবের আহ্বায়ক, ড: গিনি ভট্টাচার্য্য ছাত্রীদের এই অভিনব উদ্যোগে তাঁদের সাধুবাদ জানিয়েছেন ।
প্রাক উনিশ শতকীয় বঙ্গ সংস্কৃতির অঙ্গ, পাঁচালি গানের এই সাংস্কৃতিক ধারাবাহিকতায় 'জেন জি ' প্রজন্ম যখন নিজেদের যুক্ত করতে চায় প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণের মত গুরুত্বপূর্ণ বিষয় আলোচনার মুহূর্তে ,বাঙালির সাংস্কৃতিক পরিসরের ক্রম সংকুচিত সীমায় একে এক অনন্য প্রাপ্তি বলে মনে করেন কলেজের বাংলা বিভাগের সহকারি অধ্যাপক, জিনিয়া রায় ।
"করো প্রকৃতির মঙ্গল করো প্রকৃতি আপন / গাছেদের মঙ্গল গানে প্রকৃতি বরণ / করো প্রকৃতি আপন করো প্রকৃতি বরণ / প্রকৃতি মঙ্গল গান হইল সমাপণ" এই উচ্চারণে অনুষ্ঠান সমাপ্ত হলেও তার অনুরণন থেকে যায় প্রতি শ্রোতা দর্শকের মনের গভীরে।

Post a Comment

0 Comments