Header Ads Widget

Responsive Advertisement

News A Bangla ! স্কিল ইন্ডিয়া BRMGSU কে মাল গোদাম শ্রমিক দের প্রশিক্ষণের দায়িত্ব দিল



রাঁচি,২১ শে আগস্ট ২০২৩ :-
ভারত সরকারের স্কিল ডেভেলপমেন্ট এন্ড এন্টারপ্রেনারসিপ মন্ত্রণালয় ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়ন( BRMGSU) কে সারা ভারতের রেলের মাল গোদাম শ্রমিক দের প্রশিক্ষণের ভার অর্পণ করলো।





BRMGSU র সর্বভারতীয় সভাপতি ড: পরিমল কান্তি মন্ডল বলেন, "রেলের মালগোদামের শ্রমিক রা দীর্ঘদিন ধরে বিনা প্রশিক্ষণেই লোডিং ও আন লোডিং এর কাজ করে থাকে।মালগাড়িতে সিমেন্ট, কয়লা, লোহা,বিভিন্ন ক্ষনিজ পদার্থ,গম,চাল,ইত্যাদি ভারতের এক প্রান্ত থেকে অপর প্রান্তে পাঠানো হয় আর এই সমস্থ গাড়ি থেকে নামানো, ট্রাকে তোলা সমস্থ কাজটাই করেন এই শ্রমিকরা।





তারা কোন রকম সেফটি সিকিউরিটি না করেই এই কাজ করেন।ফলে নানা রকম রোগের সম্মুখীন হয়ে পরে। দূর্ঘটনার কবলে পরে অনেক সময় অঙ্গহানি হয়ে পরে। ভারতের রেল মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব ইতিমধ্যেই ভারতীয় রেলওয়ের পন্যবাহী বিভাগ কে বিশ্বমানের তৈরি করার জন্য একগুচ্ছ পরিকল্পনা নিয়েছেন। তাই মাল গোদাম শ্রমিকদের ও উপযুক্ত প্রশিক্ষণের দরকার আছে। এর ফলে শ্রমিক দের কাজে দক্ষতা বাড়বে,শ্রমিকরা সুস্থ পরিবেশে কাজ করতে পারবে এবং কাজও ভালো হবে।





আর এই প্রশিক্ষণের কাজ শুরু হয়েছে রাঁচি থেকে।তিন দিনের এই প্রশিক্ষণ শিবির শেষে তাদের সার্টিফিকেট দেওয়া হবে।আর এই সার্টিফিকেট প্রাপ্ত শ্রমিকরা মিনিমাম ওয়েজেস এর আওতায় আসবেন। আগামী ৫ বছরে এই প্রশিক্ষণ প্রাপ্ত কর্মী ছাড়া অন্য কেউ এই কাজ করতে পারবে না।এটা অমাদের ইউনিয়ন এর একটা বিরাট সফলতা। 



"এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী শ্রী আর আর বাগ, বি আর এম জি এস ইউ র কেন্দ্রীয় কমিটির সদস্য  জাকির হোসেন, আশীষ বাউরী, অরুপ কৈবর্ত , সম্বিক নিয়োগী , প্রশান্ত ভদ্র , বাবলু সাপুই ও ট্রেনর স্বপন কুমার মান এবং  বিশিষ্ট নেতৃবৃন্দ।

Post a Comment

0 Comments