Header Ads Widget

Responsive Advertisement

News A Bangla ! মঞ্চে আসছে ‘দল'-এর নতুন প্রযোজনা কালিন্দীর গীত


নিউজ ডেস্ক, কলকাতা (সেপ্টেম্বর,২০২৩):- 
রবীন্দ্রনাথের নাট্য প্রযোজনা থেকে কিছুটা বেরিয়ে বলা যায় প্রথমবারের মত শান্তিনিকেতনের 'দল নাট্যগোষ্ঠী' মঞ্চে আনতে চলেছে বাংলাদেশের নাট্যকার নাট্যাচার্য সেলিম আল দীনের বিখ্যাত নাটক যৈবতী কন্যর মন।


নাটকটি দুটি পর্বভাগে বিভক্ত তন্মধ্যে প্রথম পর্ব তথা 'কালিন্দী পর্ব' নিয়ে তাদের এই প্রযোজনা যার নামকরণ করা হয়েছে কালিন্দীর গীত ।
এ প্রসঙ্গে বলতে গিয়ে নির্দেশক বিভাস বিষ্ণু চৌধুরী বলছেন, পুরো নাটকটির ব্যাপ্তি বিশাল মধ্যযুগের মঙ্গলকাব্যে'র সময়কাল থেকে - আধুনিক যুগ অবধি।



আর এই বিস্তারের সম্পূর্ন প্রকাশকে মঞ্চরূপ দিতে গেলে প্রায় চার থেকে পাঁচ ঘন্টা সময় লেগে যাবে। তবে আমরা মূলত নাটকটির প্রথম তথা 'কালিন্দী পর্ব' নিয়ে কাজ করছি যার ব্যাপ্তিকাল মধ্যযুগের ‘মঙ্গলকাব্যে'র সময়কাল থেকে গীতিকা বা পালাগানের সময় অবধি। তারও পরিধি ব্যাপক।


নাট্যকার সুকৌশলে মধ্যযুগের পুরো সময় জুড়ে বাঙলার দেশজ নাট্যশৈলীর পাশাপাশি সামাজিক ও ধর্মীয় বিবর্তনের ইতিহাসকে এই নাটকের পরতে পরতে বেঁধে দিয়েছেন। নাটকের ঘটনা পরম্পরার মধ্যেই আমরা সেই সূত্র পেতে থাকি।


আমরা দেখতে পাই, মধ্যযুগের এই দেশজ রীতির পরম্পরাই রবীন্দ্রনাথের নাটক রচনা এবং চর্চার দ্বিতীয় ভাগে (বিসর্জন পরবর্তী সময়কাল) মূখ্য হয়ে উঠেছিল।অনেকটা সময় লেগেছে সেলিম আল দীন প্রণীত নাটকটির সম্পাদনার ক্ষেত্রে।


নাটকটির প্রথম সম্পাদনার কাজটি করেছেন বাংলাদেশের নাটককার রশিদুল ইসলাম রাজা। পরবর্তীতে সেলিম আল দীনের মূল নাটকের সাথে সামঞ্জস্য রেখে অনেক সংযোজন বিয়োজনের মধ্য দিয়ে তৈরী হয়েছে বর্তমান পাণ্ডুলিপিটি।


সেলিম আল দীন রচিত নাটকের গানগুলো সুর করেছেন রশিদুল ইসলাম রাজা। আগামী ২৫ ও ২৬ শে সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে মঞ্চে উপস্হাপিত হবে নাটক কালিন্দীর গীত।

Post a Comment

0 Comments