Header Ads Widget

Responsive Advertisement

News A Bangla ! শিক্ষাক্ষেত্রে অগ্রগতির লক্ষ্যে ভারত-কানাডা দুই দেশের শিক্ষাপ্রতিষ্ঠান চুক্তিবদ্ধ হল


নিউজ ডেস্ক, কলকাতা:-
উচ্চ শিক্ষায় দিশা দেখাতে কানাডার ইয়ার্ক বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট রন্ডা লেন্ডন এবং ওপি গ্লোবাল জিন্দাল বিশ্ববিদ্যালয়ের ফাউন্ডিং ভাইস চেয়ারম্যান সি রাজকুমার এক সাংবাদিক বৈঠকে দুই দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি সাক্ষর করলেন। ইয়ার্ক বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই চুক্তির বিষয়ে ও.পি. জিন্দাল গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের সাথে ইন্ডিয়া ইমারশন প্রোগ্রাম সহ প্রতিভাসম্পন্ন ছাত্র-ছাত্রী ও গবেষকদের জন্য পারস্পরিক লাভের সুযোগ সৃষ্টি করবে বলে জানানো হয়।


প্রোফেসর (ড.) রোন্ডা এল. লিনটন বলেন, “বিশ্ব মহামারীর কবল থেকে পৃথিবী যখন পুনরুদ্ধার হচ্ছে, তখন ইয়র্ক বিশ্ববিদ্যালয় এবং ও.পি. জিন্দাল গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের মতো প্রগতিশীল বিশ্ববিদ্যালয়গুলির কাছে ক্রমবর্ধিত ভূ-রাজনৈতিক উত্তেজনা, মুদ্রাস্ফিতির কবলে পড়ে অর্থনৈতিক অস্থিরতা এবং ক্রমবর্ধমান তাপমাত্রার ফলে আমাদের পৃথিবী ধ্বংস হওয়ার হুমকি – এআই ও অটোমেশনের মতো উন্নত প্রযুক্তির দ্রুত বিস্তার নেভিগেট করার সময় অবিশ্বাস্য জটিল প্রত্যাহ্বানগুলির মোকাবিলা করতে বিশ্বব্যাপী ব্যস্ততা সহজ করার ক্ষেত্রে এক বৃহৎ ভূমিকা


প্রোফেসর (ড.) সি. রাজ কুমার বলেন, “শিক্ষার ক্ষেত্রে, ভারত ও কানাডার মধ্যে রয়েছে একটি দীর্ঘস্থায়ী সম্পর্ক। কানাডা-ভারত দ্বিপাক্ষিত সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো উচ্চশিক্ষা ও গবেষণামূলক অংশীদারিত্ব। ছাত্র-ছাত্রীদের যাতায়াত, গবেষণা অংশীদারিত্ব এবং শিক্ষাগত বিনিময়ের মতো ক্রমবর্ধমান উৎপাদনশীল সহযোগিতার ক্ষেত্রগুলির মতো একাধিক কূটনৈতিক ও সাংস্কৃতিক সংস্থার অংশীদার দুটি দেশের জন্য স্বাভাবিক।

২০০৯ সালে আমাদের প্রতিষ্ঠার পর থেকে, ভারতের প্রথম ‘গ্লোবাল ইউনির্ভাসিটি’ নির্মাণ করার উপর আমাদের দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল। উচ্চশিক্ষার প্রত্যেকটি ক্ষেত্রে আন্তর্জাতিকতাবোধ সৃষ্টি করে এই লক্ষ্যের প্রতি আমাদের প্রতিশ্রুতি প্রমাণ করেছি, একটি আন্তর্জাতিক ব্যবস্থায় গ্লোবাল শিক্ষার অভিজ্ঞতা নিশ্চিত করা।”
পালন করার সুযোগ দেখা দিয়েছে। এই নতুন বৈশ্বিক প্রেক্ষাপটে নেতৃত্ব প্রদানের ক্ষেত্রে ভারত ও কানাডা স্বাভাবিক অংশীদার।”

Post a Comment

0 Comments