Header Ads Widget

Responsive Advertisement

News A Bangla ! পৃথিবীকে ভালো রাখতে - এবার পুজো দূষণমুক্ত


নিজস্ব প্রতিবেদক, কলকাতা:-
প্রকৃতির রূপ ফিরিয়ে আনতে প্রকৃতির পুজো, প্রাণের পুজো শীর্ষক এক ক্ষুদ্র প্রয়াস নিলেন পরিবেশবিদ স্বাতী নন্দী চক্রবর্তী।।
এই পুজোকে কেন্দ্র করে পরিবেশ অর্থাৎ শুধু যেন মেকি ইকো ফ্রেন্ডলি শব্দটি ব্যবহার করা না হয়। পুজোর প্রতিযোগিতার ভিড়ে ইকো ফ্রেন্ডলি শব্দটি যেন হারিয়ে না যায়। জনসাধারণ ও পুজো উদ্যোক্তাদের কাছে অনুরোধ পরিবেশকে বাঁচিয়ে মন্ডপ সজ্জা নির্মিত হোক। আমরা পরিবেশ যদি রক্ষা করতে না পারি তবে সেই ঝড়, ঝঞ্ঝা আমাদের বহন করতে হবে।




প্রকৃতি রক্ষায় মন্ডপ সজ্জায় জুটের ব্যবহার বাড়ানোর কথা বলেন স্বাতী নন্দী চক্রবর্তী। একইসঙ্গে প্লাস্টিক ব্যবহার না করে জুটের ব্যাগ ব্যবহারে উদ্যোগী হওয়ার কথা বলেন তিনি। সরকারের পক্ষ থেকে প্লাস্টিক ব্যবহারে কড়া পদক্ষেপ নেওয়ায় মানুষকে সচেতন হতে হবে।মৃত্তিকা আর্থই টকস ফাউন্ডেশন ডিরেক্টর, সোমিনি সেন ডুও জানান, পরিবেশ রক্ষায় সোশ্যাল মাধ্যমে রাজ্যের মানুষের কাছে সচেতনতা গড়ে তুলতে আবেদন জানানো হয়েছে। এই পুজোয় এই প্রয়াস আরও ছড়িয়ে দেওয়া হবে। গতবছর ৫০০ জুট ব্যাগ বিতরণ করা হয়েছিল, এবার ১৫০০ ব্যাগ বিতরণ করা হবে পুজো কমিটিতে। পরিবেশ রক্ষার্থে জুট ব্যবহারে পুনঃনবীকরণ করা সম্ভব।

Post a Comment

0 Comments