Header Ads Widget

Responsive Advertisement

News A Bangla // ইস্টার্ন হেমাটোলজি গ্রুপ কলকাতায় ‘ইস্টার্ন ইন্ডিয়া ব্লাড, ম্যারো অ্যান্ড সেলুলার থেরাপি মিট ২০২৪’-এর দ্বিতীয় সংস্করণের আয়োজন করল !


কলকাতা,জুলাই ২০২৪: ইএইচজি (ইস্টার্ন হেমাটোলজি গ্রুপ) কলকাতায় বোন ম্যারো ট্রান্সপ্লান্টের উপর ‘ইস্টার্ন ইন্ডিয়া ব্লাড, ম্যারো অ্যান্ড সেলুলার থেরাপি মিট ২০২৪’ (ইআইবিএমসিটি মিট ২০২৪) এর দ্বিতীয় সংস্করণের আয়োজন করেছে। এটি পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতে ইস্টার্ন হেমাটোলজি গ্রুপ দ্বারা আয়োজিত অনন্য ধরণের সম্মেলন। ইএইচজি হল একটি সংস্থা যা পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের ১১টি রাজ্যের হেমাটোলজিস্ট এবং হেমাটো-অনকোলজিস্টদের নিয়ে গঠিত। ইআইবিএমসিটি মিট ২০২৪-এর দ্বিতীয় সংস্করণের থিম ছিল 'পূর্ব ভারতে বিএমটি কার্যক্রম একত্রীকরণ'।


হেমাটোলজিস্ট এবং হেমাটো-অনকোলজিস্ট, মেডিকেল অনকোলজিস্ট, রেডিয়েশন অনকোলজিস্ট, বিএমটি চিকিৎসক, নার্সিং স্টাফ, ট্রান্সফিউশন মেডিসিন বিশেষজ্ঞ, বিজ্ঞানী এবং বিএমটি সাথে যুক্ত অন্যান্য সাপোর্ট স্টাফ, সরকারী কর্মকর্তা এবং এনজিও সহ ২৫০ টিরও বেশি স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞরা বিএমটি অনুশীলনকে শক্তিশালী করতে তাদের জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা ভাগ করে নিতে এবং পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে বিএমটি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করতে ২-দিবসীয় সম্মেলনে অংশ নেন।


উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন: শ্রী নারায়ণ স্বরূপ নিগম, প্রধান সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার; ডাঃ কৌস্তভ নায়েক, চিকিৎসা শিক্ষার পরিচালক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার; ডাঃ সিদ্ধার্থ নেওগী, স্বাস্থ্য পরিষেবার পরিচালক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার; অধ্যাপক (ড.) রাজীব দে, হেমাটোলজি বিভাগ, এনআরএস মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং সাংগঠনিক সম্পাদক, ইআইবিএমসিটি ২০২৪; প্রফেসর (ড.) পিট বরণ চক্রবর্তী, অধ্যক্ষ, এনআরএস মেডিকেল কলেজ ও হাসপাতাল; অধ্যাপক (ডা.) তুফান কান্তি দোলাই, হেম্যাটোলজি বিভাগের প্রধান, এনআরএস মেডিকেল কলেজ ও হাসপাতাল; অধ্যাপক (ড.) রবীন্দ্র কুমার জেনা, সেক্রেটারি, ইস্টার্ন হেমাটোলজি গ্রুপ (ইএইচজি) এবং ইন্ডিয়ান কলেজ অফ হেমাটোলজির সেক্রেটারি; প্রফেসর ডঃ নবীন খাত্রি, ডেপুটি ডিরেক্টর, এসিটিআরইসি, টিএমএইচ মুম্বাই।


প্রফেসর (ড.) রাজীব দে, হেমাটোলজি বিভাগের প্রফেসর, এনআরএস মেডিকেল কলেজ এবং সাংগঠনিক সম্পাদক, ইআইবিএমসিটি ২০২৪, বলেন, “আমি পূর্ব ও উত্তর পূর্ব ভারতের বিভিন্ন অংশ থেকে অংশগ্রহণকারী সকল সদস্যদের ধন্যবাদ জানাতে চাই। প্রথম ইস্টার্ন ইন্ডিয়া বিএমটি মিট, ইআইবিএমসিটি ২০২৩-এর সাফল্যে উৎসাহিত হয়ে, এই বছর আমরা ইআইবিএমসিটি ২০২৪-কে ২ দিনের সম্মেলন করে পরবর্তী স্তরে নিয়ে গিয়েছি এবং কর্মশালা, বিএমটি-তে সহায়ক পরিষেবার সেশন, ট্রান্সপ্লান্ট সংক্রান্ত জটিলতা, সিএআর-টি সেল থেরাপি, তহবিল সংগ্রহ, স্টেম সেল রেজিস্ট্রি, এবং এই অঞ্চলে বিএমটি সারভাইভারদের জন্য ডেডিকেটেড সেশনের মতো বেশ কয়েকটি নতুন কার্যকলাপ অন্তর্ভুক্ত করা। ভবিষ্যৎ পরিকল্পনা এবং সহযোগিতা ছাড়াও, আমরা বিএমটি কে সাশ্রয়ী এবং সকলের কাছে অ্যাক্সেসযোগ্য করার জন্য সরকারী প্রশাসকদের সাথেও বৈঠক করেছি।“


অধ্যাপক (ড.) রাজীব দে যোগ করেছেন, “আমরা জানি, বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট হল লিউকেমিয়া, অন্যান্য ব্লাড ক্যান্সার, থ্যালাসেমিয়া এবং অন্যান্য উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রক্তের ব্যাধি, অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া এবং অন্যান্য বোন ম্যারো ব্যর্থতাজনিত ডিসঅর্ডার মতো প্রাণঘাতী হেমাটোলজিকাল ডিসঅর্ডারগুলির জন্য নিরাময়মূলক চিকিত্সা। এটি পূর্ব ভারতের কয়েকটি কেন্দ্রে সঞ্চালিত থেরাপির একটি অত্যন্ত পরিশীলিত এবং নিরাময়মূলক পদ্ধতি। বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট -এর উপর ইআইবিএমসিটি মিট বিএমটি অনুশীলনে বিপ্লব আনতে একটি প্ল্যাটফর্ম তৈরি করবে। আমি আশা করি ইআইবিএমসিটি মিট ২০২৪ ভারতের পূর্ব এবং উত্তর-পূর্ব অংশে বিএমটি অনুশীলনের দিগন্তকে প্রসারিত করবে এবং শেষ পর্যন্ত এই অঞ্চলের বিএমটি রোগীদের জন্য আরও ভাল যত্নের দিকে নিয়ে যাবে।”


পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, আসাম এবং ছত্তিশগড় থেকে যে ১৩ টি বিএমটি কেন্দ্র সম্মেলনে অংশ নিয়েছিল তা হল: ১) এনআরএস মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, কলকাতা; ২) আইএইচটিএম-মেডিক্যাল কলেজ, কলকাতা; ৩) টাটা মেডিক্যাল সেন্টার, কলকাতা; ৪) অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটাল, কলকাতা; ৫) নারায়ণ সুপারস্পেশালিটি হসপিটাল, হাওড়া; ৬) সরোজ গুপ্ত ক্যানসার সেন্টার অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, কলকাতা; ৭) এইচসিজি ইকো ক্যান্সার সেন্টার, কলকাতা; ৮) এসসিবি মেডিকেল কলেজ, কটক; ৯) আইএমএস এন্ড এসইউএম হাসপাতাল, ভুবনেশ্বর; ১০) পারস এইচএমআরআই হসপিটাল, পাটনা; ১১) গৌহাটি মেডিকেল কলেজ এন্ড হসপিটাল, গুয়াহাটি; ১২) বি বড়ুয়া ক্যান্সার ইনস্টিটিউট, গুয়াহাটি; ১৩) বলকো মেডিকেল সেন্টার, রায়পুর।

Post a Comment

0 Comments